‘শান্তিপূর্ণ আন্দোলনই চূড়ান্ত বিজয়ের রাস্তা দেখাবে’

‘শান্তিপূর্ণ আন্দোলনই চূড়ান্ত বিজয়ের রাস্তা দেখাবে’

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, শান্তিপূর্ণ আন্দোলনই আমাদেরকে চূড়ান্ত বিজয়ের রাস্তা দেখাবে। ঐক্যবদ্ধ মানুষ যে কত বড় শক্তি সেটি ৬৯’এর গণঅভ্যুত্থান, ৯০’এর গণঅভ্যুত্থাণ আমাদের ইতিহাসে জ্বলজ্বল করে আছে।

 

সদ্য কারা মুক্ত হয়ে বৃহস্পতিবার তার নিজ বাসায় নেতাকর্মীদের ফুলের শুভেচ্ছা পাওয়ার পর এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

 

শামসুজ্জামান দুদু বলেন, শান্তিপূর্ণ আন্দোলন সবকিছুরই প্রাথমিক পর্যায়। শান্তিপূর্ণ আন্দোলনই আমাদেরকে চুড়ান্ত বিজয়ের রাস্তা দেখাবে এবং আমরা সফলতা পাব। অস্ত্র নিয়ে লড়াই করা খুব সহজ কিন্তু অস্ত্র ছাড়া গণতান্ত্রিক আন্দোলন যত কঠিনই হোক এটিই বাস্তবমুখী।

 

তিনি বলেন, আজকে জেলখানার বাইরে ও ভেতরের বাংলাদেশকে খুব একটা আলাদা করার খুব একটা সুযোগ আছে বলে মনে হয় না। বরং জেলখানায় যারা আছে তারা নিরাপদে আছে। যারা রাস্তায় হাটে, অফিসে থাকে, শিক্ষাঙ্গণে থাকে, শিল্পাঞ্চলে থাকে তারা কতটুকু নিরাপদ? তারাই বলতে পারবে।

 

সদ্য কারামুক্ত এই নেতা বলেন, একটা যুদ্ধ করা জাতি, যে দেশে ৩০ লাখ লোক প্রাণ দিয়েছে গণতন্ত্র ও স্বাধীনতার জন্যে, অধিকার পুনঃপ্রতিষ্ঠার জন্য সেই দেশের মানুষকে জেলখাটতে হবে, আমার মনে হয় যারা স্বাধীনতা যুদ্ধে রক্ত দিয়েছেন তারা কেউ ভাবতে পারেনি।

 

শাসক দলকে উদ্দেশ করে বিএনপির এই সিনিয়র নেতা বলেন, সরকারের প্রতি আমার অনুরোধ শান্তিপূর্ণ অবস্থানে থেকে সরকার এবং বিরোধী দল মিলে কি আগামী দিনে একটি ফয়সালার দিকে আগাতে পারি কি না, সে ভাবনাটা সরকারের ভাবা উচিত।

 

এ সময় উপস্থিত ছিলেন দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন, জিয়া শিশু কিশোর সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ মোশাররফ হোসেন চৌধুরী, শরীফুল ইসলাম শরীফ, ফেরদৌস হাসান টিটো, গোলাম সরোয়ার সরকার প্রমুখ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment